SIS নিয়ে একটি প্রাথমিক ধারণা

sis schengen information system

SIS কি?

SIS- হচ্ছে সেঞ্জেন ইনফরমেশন সিস্টেম, একটি রিয়েল টাইম সতর্কবার্তা। যেখানে কোন বেক্তি বা বস্তু সম্পর্কে বিভিন্ন তথ্য সংরক্ষিত থাকে যাতে করে ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশগুলো সেই তথ্য এক্সেস করতে পারে।

মূলত আপনি সেঙেন এরিয়ার যেকোনো দেশে কালো তালিকাভুক্ত হলে আপনাকে সেঙেন টেরিটোরিতে ৩ থেকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করা হয়। এই সময়কালে, আপনি কোনো দেশে বৈধ হওয়ার প্রক্রিয়া শেষ করলেও সেই কারণবশত বৈধতা পাবেন না।

SIS- এ কি কি তথ্য সংরক্ষিত থাকে?

•⁠ ⁠ব্যক্তি বা বস্তু সনাক্তকরণের তথ্য
•⁠ ⁠সতর্কবার্তার কারণ
•⁠ ⁠কি কি পদক্ষেপ নেওয়া হবে
•⁠ ⁠ছবি
•⁠ ⁠আঙুলের ছাপ
•⁠ ⁠হাতের তালুর ছাপ
•⁠ ⁠ডিএনএ রেকর্ড

কারা কারা SIS- এর আওতাভুক্ত হবেন?

দেশ ফেরত নোটিশ: সেনজেন অন্তর্ভুক্ত কোন দেশ যদি থার্ড-কান্ট্রি কোন নাগরিকের উপর দেশ ত্যাগের নোটিশ আরোপ করে থাকে তাহলে সেই ব্যক্তির তথ্য সিস্ -এ সংরক্ষিত থাকবে।

অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকা: আপনি যদি কোনো অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকেন এবং পুলিশ তদন্তে তা প্রমাণিত হয় বা আপনার বিরুদ্ধে মামলা থাকে। যেমন ধরেন রাসেল ফ্রান্সে একটি দোকানে চুরি করে ধরা পড়ে। ফলে তার নাম SIS-এ অন্তর্ভুক্ত করা হয়।

ভিসার শর্ত ভঙ্গ করা: আপনি যদি বৈধভাবে ওয়ার্কিং বা স্টুডেন্ট ভিসায় প্রবেশ করে এবং অনুমতি ছাড়াই পালিয়ে যান। যেমন ধরেন জুনায়েদ সুইডেন এ পড়াশুনার জন্য গিয়েছিল, কিন্তু কোম্পানির অনুমতি ছাড়াই পালিয়ে যায়। ফলে তার নাম SIS-এ অন্তর্ভুক্ত হয়।

এস্যাইলেম প্রার্থনার প্রক্রিয়া সম্পন্ন না করা: আপনি যদি এস্যাইলেম প্রক্রিয়া সম্পন্ন না করে অন্য দেশে পালিয়ে যান। যেমন ধরেন সাহেল ইতালিতে আশ্রয় প্রার্থনা করে এবং প্রক্রিয়া শেষ না করেই ফ্রান্সে চলে যায়। আদালত তাকে সেঙেন টেরিটোরিতে নিষিদ্ধ করে।

আদেশ বা চক্তি লেটার গ্রহণ না করা: এস্যাইলেম করার পর কমিশনের রেজাল্ট দেখার পর আদেশ গ্রহণ না করলে এবং দেশ ত্যাগের আদেশ লঙ্ঘন করলে।যেমন নাসির ফ্রান্সে এস্যাইলেম করে এবং দেশ ত্যাগের আদেশ না মানায় তার নাম SIS-এ অন্তর্ভুক্ত হয়।

ফিঙ্গারপ্রিন্ট ও SIS

অনেকেই মনে করেন ফিঙ্গারপ্রিন্ট দিলেই SIS-এ নাম চলে আসে, কিন্তু এটি সবসময় সঠিক নয়।

বডার ক্রস ফিঙ্গার ও এস্যাইলেম ফিঙ্গার: নতুন বর্ডার ক্রস করে গ্রেফতার হলে বা আশ্রয় প্রার্থনা করার সময় ফিঙ্গারপ্রিন্ট দিলে তা SIS-এ আসার সম্ভাবনা কম।যেমন রাহাত ইতালিতে নতুন বডার ক্রস করে গ্রেফতার হয় এবং ফিঙ্গার দেয়, কিন্তু তার নাম SIS-এ অন্তর্ভুক্ত হয় না কারণ এটি শুধুমাত্র বডার ক্রস ফিঙ্গার।

লন্ডনের ফিঙ্গারপ্রিন্ট: লন্ডন ইউরোপীয় ইউনিয়নের অন্তর্গত নয়, তাই তাদের ফিঙ্গারপ্রিন্ট SIS-এ যায় না।

আপনি যদি একটি দেশে এস্যাইলেম প্রক্রিয়া শেষ না করে দেশ ত্যাগ করেন, পুনরায় সেই দেশে ঢোকার চেষ্টা করলে বর্ডার কন্ট্রোলে পড়ার সম্ভাবনা বেশি এবং তখন SIS-এ নিষিদ্ধ হওয়ার ঝুঁকি থাকে। অতএব, সকল আইনি প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করা উচিত।