যুক্তরাজ্যে অবৈধ অভিবাসী: প্রায় ১১ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠানো হবে

অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরত পাঠাবে যুক্তরাজ্য

সিলেটের অনেকেই যুক্তরাজ্যে পাড়ি জমান, কিন্তু ভিসার মেয়াদ শেষেও অনেকেই বিভিন্নভাবে সেখানেই থেকে যান। গত বছর প্রায় ১১ হাজার বাংলাদেশি ছাত্র ভ্রমণ বা কাজের ভিসায় যুক্তরাজ্যে গিয়ে সেখানে বসবাসের জন্য আশ্রয়ের আবেদন করেছিলেন।

তবে, যুক্তরাজ্যের অভিবাসন কর্তৃপক্ষ তাদের মধ্যে মাত্র ৫ শতাংশের আবেদন মঞ্জুর করে। বাকি ১০ হাজারেরও বেশি আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। ফলে, যুক্তরাজ্য ও বাংলাদেশ ফাস্ট-ট্র্যাক রিটার্ন চুক্তির মাধ্যমে এই অবৈধ অভিবাসীদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। এই চুক্তির আওতায় অ্যাসাইলাম আবেদন প্রত্যাখ্যান করা বাংলাদেশি নাগরিকদের দ্রুত বাংলাদেশে ফেরত পাঠানো হবে।  যারা অপরাধী এবং ভিসা নিয়ে দেশটিতে প্রবেশের পর অবৈধভাবে অবস্থান করছেন তাদেরও ফেরত পাঠানো সহজ হবে।

এই অভিবাসীরা গত বছরের মার্চ থেকে আন্তর্জাতিক শিক্ষার্থী, কর্মী বা ভিজিটর ভিসায় যুক্তরাজ্যে যান এবং সেখানে স্থায়ীভাবে বসবাসের জন্য আশ্রয় চান।  ২০২৩ সালের মার্চ পর্যন্ত রেকর্ড ২১ হাজার ৫২৫ জন ভিসাধারী যুক্তরাজ্যে আশ্রয়ের আবেদন করেছেন, যা আগের বছরের তুলনায় ১৫৪% বেশি। ভিসা নিয়ে যুক্তরাজ্যে প্রবেশের পর আশ্রয় প্রার্থীদের মধ্যে শীর্ষে রয়েছে পাকিস্তান, তারপরে বাংলাদেশ, ভারত, নাইজেরিয়া এবং আফগানিস্তান। গত বছর যুক্তরাজ্য থেকে বিভিন্ন দেশের ২৬ হাজার নাগরিককে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।