বাংলাদেশিদের ডাবল এন্ট্রি ভিসা বন্ধ করেছে ভারত

India does not issue double entry

ভারত সরকার সম্প্রতি বাংলাদেশি নাগরিকদের জন্য ডাবল এন্ট্রি ভিসা প্রদান সাময়িকভাবে বন্ধ করেছে। এই সিদ্ধান্তটি বাংলাদেশি ভ্রমণকারীদের জন্য বিশাল অসুবিধার কারণ হয়ে দাঁড়িয়েছে, বিশেষ করে যারা ব্যবসা, শিক্ষা বা ব্যক্তিগত প্রয়োজনে নিয়মিত ভারতে যাতায়াত করতেন তাদের জন্য।

ডাবল এন্ট্রি ভিসা বাংলাদেশি নাগরিকদের নির্দিষ্ট সময়ের মধ্যে দু’বার ভারতে প্রবেশের সুযোগ দিত, যা বহু ভ্রমণকারীর জন্য অত্যন্ত সুবিধাজনক ছিল। এই সুবিধা বন্ধ হওয়ায় এখন ভ্রমণকারীদের নতুন ভিসার জন্য আলাদা আবেদন করতে হবে, যা ভ্রমণ প্রক্রিয়াকে আরও জটিল এবং সময়সাপেক্ষ করে তুলবে।

বিশেষ করে চলতি শিক্ষাবর্ষে পর্তুগালসহ অন্যান্য দেশের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীরা এবং তাদের পরিবারের সদস্যরা এই ভিসা নিষেধাজ্ঞার ফলে ব্যাপক দুর্ভোগের মুখে পড়েছেন। দিল্লিতে অবস্থিত পর্তুগাল দূতাবাসে ভিসা আবেদন জমা দিতে না পারায় অনেক বাংলাদেশি শিক্ষার্থীর ভবিষ্যৎ হুমকির মুখে পড়েছে।

ভারতীয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্তের পেছনে কোনো আনুষ্ঠানিক ব্যাখ্যা দেয়নি। তবে আশা করা হচ্ছে, এই সাময়িক অসুবিধার দ্রুত সমাধান হবে এবং ভ্রমণকারীরা আবারও ডাবল এন্ট্রি ভিসা সুবিধা পাবে।