পর্তুগালে ইউরোপের সর্ববৃহৎ ঈদুল আযহা উদযাপিত

পর্তুগালে ঈদুল আযহা উদযাপিত

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে পর্তুগালে পবিত্র ঈদুল আযহা উদযাপন করা হয়েছে। রাজধানী লিসবনে প্রবাসীদের বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয়, যা ইউরোপের সর্ববৃহৎ ঈদ জামাত হিসেবে পরিচিত।

মার্তিম মুনিজ পার্কে হাজার হাজার মুসল্লি একত্রিত হয়ে ঈদের নামাজ আদায় করেন। বাংলাদেশি প্রবাসীদের উদ্যোগে আয়োজিত এই জামাতে অংশগ্রহণ করেন পর্তুগালে বসবাসরত বিভিন্ন দেশের মুসলমানরা।

নামাজের পূর্বে মার্তিম মুনিজ ছোট মসজিদের ইমাম মাওলানা আলা উদ্দীন সূচনা বক্তব্য দেন। নামাজ ও খুৎবাহ পরিচালনা করেন বাইতুল মোকাররম ইসলামিক সেন্টারের ইমাম ও খতিব মুফতি মাওলানা আবু সাঈদ।

নামাজ শেষে দেশ বিদেশের সকল মুসলিম উম্মাহ এবং ফিলিস্তিনে নির্যাতিত মুসলমানদের জন্য বিশেষ মোনাজাত করা হয়। প্রবাসীরা একসাথে নামাজ পড়তে পেরে অত্যন্ত আনন্দিত। তারা দেশের বাইরে থেকে পশু কোরবানি করতে না পারলেও এই বড় জামাতে অংশগ্রহণ করে ঈদের আনন্দ পূর্ণ করতে পেরেছেন।

উল্লেখ্য, লিসবনের এই জামাত ছাড়াও পর্তুগালের বিভিন্ন শহরেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এই ঈদ মুসলমানদের ঈমান, ত্যাগ ও সহনশীলতার বার্তা বহন করে। ঈদের এই আনন্দ সকল মানুষের মনে শান্তি ও সম্প্রীতির বার্তা প্রেরণ করুক – এই প্রার্থনা সকলের।